ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

কানাডার আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থী আরো এক বাংলাদেশী

আসছে আগামী ২০ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকালি কানাডার ৪৪ তম ফেডারেল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই আসন্ন অনুষ্ঠিতব্য নির্বাচনে সৈয়দ মহসিন নামে বাংলাদেশী একজন প্রার্থী রয়েছেন বলে জানা গেছে। সৈয়দ মহসিন ঢাকার মিরপুরের সাবেক সংসদ সদস্য এবং ঢাকা সিটির সাবেক ডেপুটি মেয়র এস এ খালেকের পুত্র।


দেশবাসীর গর্ববোধ করার মতো ঘটনা উল্লখ করে এবিষয়টিকে কেন্দ্র করে ঢাকার মিরপুরেও ব্যাপক আলোচনার ঝড় তোলার পাশাপাশি আনন্দ উৎযাপনে জনসাধারণের মাঝে বিশেষ কিছু মহলকে মিষ্টি বিতরণ করতেও দেখা গেছে।। 


মিষ্টি বিতরণকালে মিরপুরের বাসিন্দা কামরুল ইসলাম শ্যামল নামে সৈয়দ মহসিনের একজন বাংলাদেশী সমর্থক ও শুভাকাঙ্ক্ষী বলেন,আমি ছোটবেলা থেকেই খুব কাছে থেকে সৈয়দ মহসিন ভাইয়াকে দেখেছি। ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্ত ছিলেন। পড়াশোনায়  উচ্চতর ডিগ্রী অর্জন করেছেন আমেরিকায়। এসব অভিজ্ঞতা এবার কাজে লাগাতে চান তিনি। একজন বাংলাদেশী হিসেবে কানাডার জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রার্থীতা অর্জন করেছেন; এটি আমাদের মিরপুরবাসী তথা গোটা বাঙালি জাতির জন্য অত্যন্ত গৌরবের।


কামরুল ইসলাম শ্যামল আরো বলেন,সৈয়দ মহসিন নিজেও বাংলাদেশ জাতীয় সংসদের একজন নির্বাচিত সাবেক সংসদ সদস্য ছিলেন। ১৯৯৩ সালে বৃহত্তর মিরপুরের তৎকালীন সাংসদ হারুন মোল্লার মৃত্যুতে ঘোষিত শূন্য আসনের উপ-নির্বাচনে বর্তমান ঢাকা-১৫ আসনের সাংসদ ও বাংলাদেশ সরকারের শিল্প ও বাণিজ্য বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী  কামাল আহমেদ মজুমদারকে হারিয়ে বিজয় অর্জন করেছিলেন।


জানা গেছে, কানাডার অন্যতম বড় রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টি থেকে মনোনয়ন পাওয়া সৈয়দ মহসিনের নির্বাচনী এলাকা মেট্রো ভ্যাঙ্কুভারের সোরি-নিউটন আসন। সোরি-নিউটন এলাকার বর্তমান এমপি লিবারেল পার্টির একজন শিখ। তিনি চারবার নির্বাচিত হওয়ায় নির্বাচনী আসনটি শিখ অধ্যুষিত। কিন্তু নানা কারণে বর্তমানে তিনি বিতর্কিত হওয়ায় শিখ সম্প্রদায়ের জনগণসহ নির্বাচনী এলাকার বেশিরভাগ ভোটার ও বাসিন্দারাও  তাকে সমর্থন দিচ্ছেন।


তবে দেশটির বিভিন্ন এলাকা থেকে আরো আটজন  বাংলাদেশী বংশদ্ভূত প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করছেন বলেও জানা গেছে। তারা হচ্ছেন- অন্টারিও প্রদেশের অশোয়া আসনে সরকারি দল লিবারেল থেকে আফরোজা হোসেন, টরন্টোস্থ স্কারবোরো সাউথ-ওয়েস্ট আসনে কনজার্ভেটিভ পার্টি থেকে মহসিন ভূইয়া, এনডিপি থেকে স্কারবোরো সেন্টার আসনে ফাইজ কামাল, আলবাট্রার এনডিপি থেকে খালিস আহমেদ তমাল এবং ক্যালগরি থেকে এনডিপির গুলশান আক্তার।

ads

Our Facebook Page